২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৯:২১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


বাপা’র যুব প্ল্যাটফর্ম "যুব বাপা” ঘোষণা
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৯-২০২২
বাপা’র যুব প্ল্যাটফর্ম "যুব বাপা” ঘোষণা


বাপার যুব প্লাটফর্র্ম “যুব বাপা” ঘোষণা করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। আজ ২৮ সেপ্টেম্বর,২০২২ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হল (সাবেক ভিআইপি হল)-এ বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র যুব প্লাটফর্র্ম “যুববাপা ঘোষণা” উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  


বাপা’র সভাপতি, সুলতানা কামাল এর সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক হুমায়ন কবির সুমন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাপা’র সাধারণ সম্পাদক, শরীফ জামিল। এতে উপস্থিত ছিলেন বাপা’র সহ-সভাপতি অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, কার্যনির্বাহী সদস্য এম.এস সিদ্দিকী, যুববাপা কর্মসূচীর সদস্য সচিব এডভোকেট রাওমান স্মিতা, বাপার জীবন সদস্য আরাফাত জোবায়েরসহ বাপা ও যুব বাপা কর্মসূচী কমিটির নেতৃবৃন্দ। 


সভাপতি সুলতানা কামাল বাপার যুব প্লাটফর্ম “যুব বাপা” ঘোষণা করে বলেন, দেশের পরিবেশ রক্ষায় যুবকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুবকরা ঝুঁকি নিতে পারে তাদের সামনে আছে অনেক স্বপ্ন। আছে অনেক সময় ও সুযোগ। সেই সময় ও সুযোগকে কাজে লাগিয়ে পরিবেশ রক্ষায় তারা এগিয়ে আসবে। পরিবেশের সঙ্গে সম্পর্ক মানুষের প্রতিটি ক্ষেত্রে। পরিবেশকে ধ্বংস করে কোন উন্নয়ন হতে পারে না। সবার স্বার্থ একই সূত্রে গাঁথা। সেটি হচ্ছে পরিবেশ প্রকৃতি। দেশের পরিবেশ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। সেই দায়িত্ববোধের জায়গা থেকেই আমরা মনে করি এ কাজে যুবকদের অংশগ্রহণ অত্যন্ত জরুরী। 


মূল বক্তব্যে শরীফ জামিল বলেন, দেশের কিশোর-তরুণ-যুবকদের পরিবেশ রক্ষার আন্দোলনে সম্পৃক্ত করার লক্ষ্যে বাপা ইতিমধ্যে তার যুব প্লাটফর্ম গঠনের প্রক্রিয়া শুরু করেছে। এরই ধারাবাহিকতায় আজ আমরা বাপার যুব প্লাটফর্ম “যুব বাপা” ঘোষণা করছি। দেশের যেখানেই পরিবেশ নদ-নদী খাল বিল পাহাড়  নষ্ট হবে সেখানে আমাদের যুব সদস্যরা সোচ্চার হবে। তরুণদের পরিবেশ সচেতন করার মাধ্যমে জ্ঞানভিত্তিক পরিবেশ আন্দোলনের সাথে যুক্ত না করতে পারলে দেশের পরিবেশ রক্ষা করা অসম্ভব হয়ে পড়বে। সুতরাং আমাদের দেশের পরিবেশ রক্ষায় যুবকদের অর্ন্তভূক্তি অত্যন্ত জরুরি বলেও তিনি মনে করেন।


অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার বলেন, দেশকে জানতে হলে পরিবেশকে জানতে হবে। নতুন প্রজন্মকে দেশ এবং দেশের পরিবেশ সম্পর্কে পরিচয় করিয়ে দেওয়া আমাদের কর্তব্য সেই লক্ষ্যে আমরা যুব বাপা গঠনের সিদ্ধান্তু গ্রহণ করেছি। দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার মাধ্যম পরিবেশ বিষয়ে জ্ঞান দান করা যুব বাপা গঠনের অন্যতম উদ্দেশ্য। দেশের যুব শ্রেণিকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


এম এস সিদ্দিকী বলেন, দেশে অনেক বড় পরিবেশ বিষয়ক সংকট আমাদের সবার সামনে ঘটে চলছে। অথচ সচেতন এবং ঐক্যবদ্ধ যুবকদের অংশগ্রহণ ও প্রচেষ্টায় অনেক সংকট দূর করা সম্ভব। কারণ যুবকরা পরিবেশ রক্ষার কাজে জড়িত হলে দেশের পরিবেশ প্রকৃতি সংরক্ষণের প্রচেষ্টা আরো বেগবান হবে। 


আরাফাত জুবায়ের বলেন পরিবেশ ও যুবকদের ভবিষ্যৎ অঙ্গাঙ্গীভাবে জড়িত। যুবকদের ভবিষ্যৎ রক্ষা করতে হলে দেশের সম্পদ রক্ষা করতে হবে। পরিবেশকে সংরক্ষণের মাধ্যমেই কেবল দেশের সম্পদ রক্ষা করা সম্ভব। তিনি বলেন আমাদের উচিত আগে পরিবেশ ধংসের কারণগুলো প্রকাশ করা। ফলাফল দেখে প্রতিক্রিয়া ব্যাক্ত করা হচ্ছে পরের বিষয় যা আমরা বেশিরভাগ সময় করে থাকি। 


রাওমান স্মিতা বলেন দেশের পরিবেশ প্রকৃতি রক্ষার দায়িত্ব আমাদের সবার। আমার দেশ আমার পরিবেশ, রক্ষা করবে যুব বাংলাদেশ।



শেয়ার করুন